Skip to content

আপনার ওয়েবসাইটের নামই হচ্ছে আপনার ডোমেইন নেম। যেমন ফেসবুকের ডোমেইন নেম facebook.com, আবার fb.com ও তাদের আরেকটা ডোমেইন। আবার আমার মূল ওয়েবসাইটের ডোমেইন shadnanm.com, আমার ইউআরএল শর্টনার ওয়েবসাইটের ডোমেইন shadnan.link এবং shadnanmahmud.com নামের এই সাইটে আমি ওয়েব ডেভেলপমেন্টের বিভিন্ন ট্রিক্স আর ফিক্স দিয়ে বেড়াচ্ছি। আপনি নির্ধারণ করবেন আপনার ওয়েবসাইটের পারপাজ কি। সেই হিসেবে ডোমেইন কিনবেন আর ডোমেইন ভেদে দাম বাড়বে কমবে। যদিও আমাদের দেশে ওয়েবসাইট বলতে এখনও বেশিরভাগ মানুষ .com ই বুঝে, কিন্ত অবস্থা খুব দ্রুত পরিবর্তন হচ্ছে। অনেকেই এখন .com ছাড়াও .org/.me/.net/.com.bd সহ আরও অনেক কিছুই কিনে রাখছেন।

এখন একটা জেনারেল প্রাইসিং লিস্ট দেয়া যাক –

  • .com এর ডোমেইন কিনলে খরচ পড়বে ৮ থেকে ১২ ডলার (১ বছরের জন্য)
  • .net এর ডোমেইন কিনলে খরচ পড়বে ১০ থেকে ১২ ডলার (১ বছরের জন্য)
  • .org এর ডোমেইন কিনলে খরচ পড়বে ১২ থেকে ১৫ ডলার (১ বছরের জন্য)
  • .me এর ডোমেইন কিনলে খরচ পড়বে ৫ থেকে ৭ ডলার (১ বছরের জন্য)
  • .com.bd এর ডোমেইন কিনলে খরচ পড়বে ভ্যাট সহ ১৯০০ টাকা (২ বছরের জন্য)

 
সাধারণত প্রাইস ডিপেন্ড করে বিভিন্ন মার্কেটপ্লেসের উপর। যেমন নেমচিপে আজকে ডোমেইন কিনতে পারেন ১২ ডলারে, সে একই ডোমেইন গোড্যাডিতে ১৫ ডলার আবার লোকাল মার্কেটপ্লেস থেকে কিনলে ১০০০ টাকা। কেনার আগে দামটা চেক করে নিবেন আর দেখে নিবেন পরের বছর রিনিওয়াল প্রাইস কত। কেউ যদি আপনাকে ২ ডলারে ডোমেইন দেয় তাহলে নাচতে নাচতে কিনে ফেলবেন না কারণ পরের বছর রিনিওয়াল প্রাইস ৫০ ডলার ধরতে পারে। সেই হিসেবে এই বছর ১০ ডলার বাঁচিয়ে পরের বছর কিন্ত ৪০ ডলার গচ্চা দিচ্ছেন।

রিনিওয়াল প্রাইস না দেখে কোন ডোমেইনই কিনবেন না। যেমন গোড্যাডিতে .me একটা ডোমেইন কিনেছিলাম ৯৯ সেন্টে। এরপর সেখানে খুব ইম্পরট্যান্ট একটা প্রোগ্রাম হোস্ট করি। পরের বছর রিনিওয়ালের সময় দেখি ৯৯ সেন্টে ডোমেইন কিনলেও, এর বাৎসরিক রিনিওয়াল প্রাইস ১৯.৮৮ ডলার। আগে একটু খেয়াল করলে আমি হয়তো ওই ডোমেইন কিনতামই না। সুতরাং ডোমেইন কেনার আগে অবশ্যই দেখে নিবেন।
12 views