Skip to content

ডোমেইন অ্যালিয়াস অনেকটা আয়নার মত কাজ করে। ধরেন আপনি আপনার বাসায় ১০০ টা আয়না বসালেন। এমন ভাবে বসালেন যাতে ১ টা আয়নার সামনে দাড়ালেই বাকি ১০০ টা আয়নায় কোন না কোন ভাবে আপনার প্রতিবিম্ব দেখা যায়। ডোমেইন অ্যালিয়াসের ধারণাও অনেকটা এমনই। একটা মেইন ওয়েবসাইট থাকবে, যাতে আপনি সব ধরণের কন্টেন্ট আপলোড দিবেন, মেইনটেইন করবেন। আর আরও ১০ টা ডোমেইন কিনে আপনি অ্যালিয়াস হিসেবে সেট করে রাখলেন। এখন ওই সব ডোমেইনেও আপনার মূল ওয়েবসাইটের সেম কন্টেন্টই দেখা যাবে।

মনে হতে পারে, এর দরকার কী? একটা সাইটই তো এনাফ…

না ভাই, এর বিশাল প্রয়োজন আছে। ধরেন আপনার একটা বিজনেস ওয়েবসাইট আছে। তার নাম xyz.com. এখন ৫ বছর ব্যবসা করে আপনি বিশাল হর্তাকর্তা টাইপ কেউ হয়ে গেলেন। মানুষ যখন আপনাকে/আপনার ব্যবসা খুঁজতে আসবে তখন মাত্র ২০ ভাগ লোক আপনার ওয়েবসাইটের অ্যাড্রেস xyz.com লিখে সার্চ দিবে। বেশিরভাগ মানুষ আসলে সার্চ দেয় সার্চ ইঞ্জিন ব্যবহার করে। তো সার্চ ইঞ্জিনে যদি কেউ xyz লিখে সার্চ দেয় তাহলে xyz.com আসতে পারে, xyz.org আসতে পারে, xyz.info আসতে পারে। দেখা গেলো xyz.com এ আপনাকে না খুঁজে কেউ চলে গেল xyz.org তে। এটা তো বিশাল সমস্যা, তাই না?

সমস্যা সমাধানের উপায় হচ্ছে xyz নাম ঠিক রেখে .com/.org/.info এই সবগুলো কিনে ফেলা। কিনে ফেললেই তো আবার হবে না। সাইট বানাতে হবে। চারটা ডোমেইনের জন্য কী চারটা আলাদা সাইট বানাবেন? দরকারই নাই। xyz.com এ সাইট বানাবেন, বাকি চারটা অ্যালিয়াস করে রাখবেন। এবার আপনার গ্রাহক xyz লিখে যা-ই সার্চ দিক, আপনার সাইটে এসেই থামবে।

পৃথিবীর সব বড় বড় প্রতিষ্ঠানই ডোমেইন অ্যালিয়াস ব্যবহার করে। যেমন ফেসবুকের অ্যালিয়াসড ডোমেইনের সংখ্যা প্রায় ৯০০০। দিনকে দিন এই সংখ্যা আরও বাড়ছেই… আরও একটা ভালো উদাহরণ উইকিলিক্স। উইকিলিক্স যখন প্রথম সবকিছু তাদের ওয়েবসাইটে প্রচার শুরু করে, কয়েক ঘন্টার মধ্যেই সেই সাইট বন্ধ করে দেয়া হয়। এরপর উইকিলিক্স খুঁজে বের করে ডোমেইন অ্যালিয়াসের বুদ্ধি। তারা একটা মূল ডোমেইনে সব ইনফো আপলোড করে, এরপর প্রায় ১০০০ ডোমেইন অ্যালিয়াস করে। অ্যালিয়াসড ডোমেইনগুলোতেও তারপর সব ইনফো পাওয়া যাচ্ছিল, কয়টা ডোমেইনই বা আর বন্ধ করা যাবে? উইকিলিক্স এমন ডোমেইন মিরর সিস্টেম গড়ে তোলায় পরে উইকিলিক্সের তথ্য আর আটকানো যায় নি।

মোট কথা, ডোমেইন অ্যালিয়াস আপনার মূল ডোমেইনের মিরর। আমার ওয়েবসাইট shadnanmahmud.com এ যে কন্টেন্ট পাওয়া যাবে, একদম একই কন্টেন্ট শাদনান.বাংলা ওয়েবসাইটেও পাওয়া যাবে। আপনি বুঝতেই পারবেন না, আসলে কোন ওয়েবসাইটের কন্টেন্ট দেখছেন।

9 views