Skip to content

গুগল অ্যানালিটিক গুগলেরই একটা ফ্রি পরিসেবা যার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইট বা অ্যাপ এর সব অ্যাক্টিভিটি ট্র্যাক করতে পারবেন।

ধরেন আপনার একটা ওয়েবসাইট আছে। সেই ওয়েবসাইটে ১০০ টা ব্লগ পোস্ট আছে। মানুষ আপনার ওয়েবসাইটে আসে, ব্লগ পড়ে। কিন্ত কোন ব্লগ বেশি আগ্রহ নিয়ে পড়ে তা আপনি জানেন না। যেমন আমার উদাহরণ দিই – আমার প্রায় ২৫ টা ব্লগ পোস্ট ছিল, প্রতিদিন প্রায় ৮০০-১০০০ মানুষ ব্লগগুলো পড়ত, কিন্ত আসলে কি সবগুলো পোস্টই পড়া হত? মোটেও না। ৮০০ জন মানুষের মধ্যে ৭৯০ জন পড়তেন “ইন্ডিয়ান ভিসা কিভাবে করবেন” এই পোস্টটা। পরে আমি দেখলাম এই সব পোস্ট নিয়ে মানুষের আগ্রহ অনেক বেশি, তাই আমিও আস্তে আস্তে থাইল্যান্ডের ভিসা কিভাবে করবেন, ভুটানের ভিসা কিভাবে করাতে হয়, ভুটানে কোথায় কোথায় ঘুরবেন এই সব লেখা লিখতে থাকলাম। ভিজিটররের সংখ্যাও বাড়তে লাগলো।

এখন এই যে আমি জানলাম আমার কোন পোস্ট কতবার পড়া হয় সেটা কোথা থেকে জানলাম? এই ইনফরমেশনই আপনি পাবেন গুগল অ্যানালিটিক্স থেকে। গুগল অ্যানালিটিক্স পরিসেবা একদমই ফ্রি। আপনার গুগল অ্যাকাউন্ট থাকলেই আপনি গুগল অ্যানালিটিক্স অ্যাকাউন্ট খুলে ফেলতে পারবেন। এরপর গুগল অ্যানালিটিক্স আপনাকে কিছু কোড দিবে। সেই কোড আপনার ওয়েবসাইট/অ্যাপে অ্যাড করলেই গুগল আপনার ওয়েবসাইটের সব ব্রাউজিং অ্যাক্টিভিটি কালেক্ট করতে পারবে।

আপনার ওয়েবসাইটে এক সপ্তাহ/এক মাস/এক বছরে/যে কোন সময়ের মধ্যে কতজন ভিজিট করেছেন, কতক্ষন তারা ওয়েবসাইটে ছিলেন। কোন পোস্ট তারা বেশি সময় ধরে পড়েছে। কোন পোস্ট সবচেয়ে বেশি পড়া হয়েছে, ভিজিটররা কোন দেশ থেকে এসেছে, ভিজিটররা কোন ব্রাউজার থেকে ব্রাউজ করেছে, তাদের ডিভাইস কী ছিল; ঠিক এই মুহুর্তে কতজন আপনার ওয়েবসাইট ভিজিট করছেন এই সব ইনফরমেশন আপনি পাবেন গুগল অ্যানালিটিক্স থেকে। মোট কথা আপনার ভিজিটর ট্র্যাকিং এর জন্য গুগল অ্যানালিটিক্স এর চেয়ে ভালো সমাধান আর হয় না।

7 views