Skip to content

ধরেন আপনার নাম সলিম, এখন আপনি আপনার জন্য একটা মেইল অ্যাড্রেস ক্রিয়েট করবেন। যেহেতু মেইল অ্যাড্রেস আপনার স্থায়ী ঠিকানার মত ব্যাপার, তাই একটু প্রফেশনাল ই-মেইল অ্যাড্রেস ক্রিয়েট করা হচ্ছে বেস্ট অপশন। আপনি আজকে ক্লাস এইটে পড়েন, গেম খেলতে ভালোবাসেন বলে আপনি আপনার ই-মেইল অ্যাড্রেস ক্রিয়েট করলেন gamerboysolim007@gmail.com নামে। আপনি যখন বড় হবেন, বড় বড় বিশ্ববিদ্যালয়ের বারান্দায় হাঁটাহাঁটি করবেন, তখন কোন প্রফেসর যদি আপনাকে জিজ্ঞেস করে বাবা তোমার মেইল আইডি বলো, আমি পেপারটা অ্যাটাচমেন্ট করে পাঠিয়ে দিচ্ছি, তখন যদি আপনি gamerboysolim007@gmail.com আইডি দেন তাহলে আপনাকে সেখানেই ঘাড় ধাক্কা দেয়ার সমূহ সম্ভাবনা আছে।

তো প্রথম কথা হচ্ছে মেইল অ্যাড্রেস ক্রিয়েট করতে হবে খুবই প্রফেশনালি। কিন্ত জিমেইলেই প্রতি সেকেন্ডে প্রায় ২ লক্ষ মেইল ক্রিয়েট করা হয়, সেখানে আপনি আপনার মনের মত অ্যাড্রেস নাও পেতে পারেন। অথবা নামের পর কিছু সংখ্যাও লাগাতে হতে পারে। এখানেই আসে কাস্টম ই-মেইল অ্যাড্রেসের কথা। এই যেমন আমার ব্যবহার করা জিমেইল অ্যাড্রেস দেখতে তেমন সুন্দর না, তাই আমি আমার ওয়েবসাইটের নামের সাথে মিল রেখে ব্যবহার করি mail@shadnanm.com. আবার আমার অন্য একটি .me ডোমেইন কেনা আছে যাতে আমি ব্যবহার করি sh@dnan.me. এই ই-মেইল গুলো যেমন দেখতে চমৎকার আর পরিষ্কার, তেমনি একটু কুল আর প্রফেশনাল ভাবও চলে আসে। ফ্রিল্যান্সিং করেন অথবা ব্যাংকে সিভি জমা দেন, সব ক্ষেত্রেই ক্লায়েন্টের নজর একটু আলাদা ভাবে পরে।

এখন কথা হচ্ছে ডোমেইন আর হোস্টিং কেনার পর কিভাবে কাস্টম ই-মেইল ক্রিয়েট করবেন…

প্রথমে আপনার সি-প্যানেল খুলুন, সেখানে নিচের মত একটা EMAIL বক্স পাবেন। ওই বক্সের একটা অপশন Email Accounts এ ক্লিক করেন।

Customized Mail

এরপর যে পেজটা খুলবে তার ঠিক ডান কোনায় দেখতে পাবেন “+CREATE” নামে একটা অপশন। ওই বাটনে ক্লিক করলে আপনাকে পরের পেজে নিয়ে যাবে।

Customized Mail

এবার পরের পেজে আপনার ডোমেইন সিলেক্ট করেন, ইউজার নেমের জায়গায় আপনার পছন্দের ওয়ার্ড বসান। যেমন mail@shadnanm.com ইউজ করতে চাইলে ইউজার নেম হবে শুধু mail. এরপর পাসওয়ার্ড দিয়ে দেন ভালো একটা। স্টোরেজ ঠিক করে দেন, আপনার যদি ২০০ মেগাবাইট দরকার লাগে তবে ২০০ মেগাবাইট দিবেন, ২ গিগাবাইট দরকার থাকলে ২ গিগাবাইট দিবেন। তবে এই স্পেস অবশ্যই আপনার হোস্টিং স্পেসের চেয়ে কম হতে হবে। ধরেন আপনার হোস্টিং ১ জিবি আর আপনার মেইল স্পেস দিলেন ২ জিবি সেটা কিন্ত হবে না। তবে বেশিরভাগ ক্ষেত্রে Unlimited অপশন সিলেক্ট করাই ভালো।

Customized Mail

এবার CREATE বাটনে চাপ দিলেই আপনার মেইল অ্যাড্রেস ক্রিয়েট হয়ে যাবে। এখন কেউ যদি এই মেইল অ্যাড্রেসে ই-মেইল করে, তবে আপনি webmail.*******.com অ্যাড্রেসে যেয়ে ইউজার/পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই সেই মেইল দেখতে পাবেন, রিপ্লাইও দিতে পারবেন।

3 views